ভ্যানিলা কেক

Posted in কেক


উপকরণঃ ময়দা ৩ কাপ, ডিম ৬ টি, চিনি ৩ কাপ, তেল ৩ কাপ ভ্যানিলা এসেন্স ৩ চা চামচ, বেকিং পাউডার ৩ চা চামচ, গরম পানি ৮ টেবিল চামচ, গুঁড়ো দুধ ৬ টেবিল চামচ।

কেক তৈরির প্রক্রিয়াঃ-এক সাথে ময়দা এবং বেকিং পাউডার মিশিয়ে চালুনি দিয়ে চেলে নিন। একটি কাঁচের বা প্লাস্টিকের পাত্রে ডিম ও চিনি নিয়ে একটা এগ হুইস্কার অথবা কাঁটা চামচ দিয়ে ফেটাতে থাকুন যতক্ষণ পর্যন্ত না তা ফোমের মতো হয়ে আসে। এরপর তেল ও ভ্যানিলা এসেন্স দিন। এবার গুঁড়ো দুধটাকে গরম পানিতে গুলে ফেটানো ডিম, চিনি ও তেলের ফোমের মধ্যে ঢেলে দিয়ে আরও কয়েক বার ফেটান। এই মিশ্রণটিতে আস্তে আস্তে মিশানো ময়দা ও বেকিং পাউডার ঢেলে দিন এবং ভাল করে মেশান। খেয়াল রাখবেন এতে যেন কোন ময়দার ডেলা না থাকে। কেক বানানোর জন্য সমতল গোল একটি বাটি নিন। এর গায়ে তেলের হাল্কা প্রলেপ দিয়ে দিন। এখন মিশ্রণটি বাটিটিতে ঢেলে দিন। খেয়াল রাখবেন বাটিতে মিশ্রণটি যেন সমানভাবে ছড়ানো থাকে। এবার ওভেন ১০ মিনিট প্রিহিট করে নিন। ১০ মিনিট পর কেকের বাটিটি ওভেন এ দিয়ে ১৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪০ মিনিট (সময় বেশি লেগেছে কারন আমার ওভেনটি মাইক্রো ওভেন ছিল না এবং কেক ছোট হলে আরও কম সময় লাগবে) অপেক্ষা করুন। ৪০ মিনিট পর কেক বের করে একটি ছুরি কেকের মধ্যে অল্প প্রবেশ করিয়ে বের করুন। যদি ছুরিটি পরিস্কার ভাবে বের হয়ে আসে তবে কেক হয়ে গেছে। যদি ছুরির গায়ে কেক লেগে থাকে তবে কেক আরও হবে। সেক্ষেত্রে আরও কিছুক্ষণ কেক ওভেন এ হতে দিন। হয়ে গেলে বের করে ঠাণ্ডা করুন। এরপর ৫ ঘণ্টা ফ্রিজে রাখুন।

ক্রিম তৈরির উপকরণঃ বাটার ২০০ গ্রাম, ডিমের সাদা অংশ ২ টি, চিনি গুড়ো করা আধা কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ

ক্রিম তৈরির প্রক্রিয়াঃ-ডিমের সাদা অংশ ও চিনি ভাল করে ফেটে নিন। এরপর মাখন ও ভ্যানিলা এসেন্স দিয়ে অনেকক্ষণ ফাটতে হবে। বিটার মেশিন দিয়ে ফাটলে তারাতারি হয়। ফাটতে ফাটতে মিশ্রণটি ক্রিমের মত হয়ে গেলে বুঝবেন ক্রিম হয়ে গেছে। ক্রিম ফ্রিজে রেখে ঠাণ্ডা করতে হবে।

এবার কেকটি মাঝ বরাবর ২ ভাগ করে কেটে এতে চিনির পানি লাগান। এরপর ছুরি দিয়ে মাঝে ক্রিম লাগিয়ে ভাগ ২ টি জুড়ে দিন। এবার কেকের ওপরে ও চারপাশে ক্রিম লাগান। চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।