বিফ পিৎজা উইথ কাজু

Posted in ফাস্ট ফুড


পিৎজা ডো তৈরি উপকরণঃ ময়দা আড়াই কাপ, ইস্ট দেড় চা-চামচ, গুঁড়া দুধ ২ টেবিল-চামচ, চিনি ১ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ, তেল ২ টেবিল-চামচ, গরম পানি মাখানোর জন্য পরিমাণমতো।

প্রণালিঃ বাটিতে তেল ও পানি বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে মথে নিন। আবার ৫-৬ মিনিট তেল দিয়ে মথে

১ ঘণ্টা ঢেকে রাখুন। এই খামির ইচ্ছামতো ভাগ করে মোটা রুটি বেলে পিৎজা ট্রেতে তেল লাগিয়ে তাতে বিছিয়ে নিন। তৈরি হয়ে গেল পিৎজা ডো।

উপকরণঃ পিৎজা ডোডো তৈরির পদ্ধতির সব উপকরণ, মাংসেরসেদ্ধ কিমা ১ কাপ, কাজু বাদাম আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচের কুচি ১ চা-চামচ, ভাজা শুকনা মরিচের গুঁড়া ১ চা-চামচ, ক্যাপসিকাম কুচি ৭-৮ টুকরা, টমেটো কুচি ৭-৮ টুকরা, বেসিল গুঁড়া ১ চা-চামচ, পার্সলে গুঁড়া ১ চা-চামচ, অরিগেনো ১ চা-চামচ
কালো ও সবুজ জলপাই ৫-৬টি করে, ঢাকাই পনির আধা কাপ, পারমিজান চিজ আধা কাপ, পিৎজা সস আধা কাপ, টমেটো সস সিকি কাপ, জলপাই তেল ৪ টেবিল-চামচ, থেঁতলানো রসুন ১ টেবিল-চামচ, ওভেনের তাপ ২০০ ডিগ্রি সেলসিয়াস। বেকিংয়ের সময় ২০-২৫ মিনিট।

প্রণালিঃ প্রথমে পিৎজা ডো তৈরি করে নিন । এক ঘণ্টা পর খামির ফুলে উঠলে একবার মথে পছন্দমতো ভাগ করে রুটি বেলে নিন। রুটির ওপর ফেটানো ডিমের প্রলেপ দিয়ে কিছুক্ষণ চুলার পাশে রাখুন। কড়াইয়ে ২ টেবিল-চামচ জলপাই তেল গরম করে আদা, রসুন ভেজে মাংস ও পেঁয়াজ দিয়ে কিছুক্ষণ ভুনে টমেটো সস দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে কাঁচা মরিচ দিয়ে নামান। পিৎজা রুটির ওপর ঢাকাই পনির দিয়ে মাংসের কিমার মিশ্রণ সমানভাবে দিন। তারপর পিৎজা সস দিয়ে ওভেনে বেক করতে হবে ২০ মিনিট। ওভেন থেকে বের করে টমেটো, ক্যাপসিকাম, কাজু বাদাম, জলপাই, পার্সলে, অরিগেনো, গোলমরিচের গুঁড়া ছিটিয়ে দিন। প্যানে ২ টেবিল-চামচ জলপাই তেল গরম করে তাতে থেঁতলানো রসুন ভেজে নিন। ভাজা রসুন ও পারমিজান চিজ পিৎজার ওপর ছড়িয়ে দিয়ে ২ মিনিট ওভেনে বেক করে নিন।