পিজা

Posted in ফাস্ট ফুড


পিজা ডো


উপকরণ :ময়দা ২.১/২ কাপ ,ইস্ট ১ চা চামচ ,বেকিং সোডা ১/২ চা চামচ ,চিনি ১ টেবিল চামচ ,লবন ১/২ চা চামচ ,তেল ৩ টেবিল চামচ ,হালকা গরম পানি পরিমানমত।
প্রণালী:ময়দার সাথে সমস্ত উপকরণ

মিশিয়ে হালকা গরম পানি দিয়ে মাখিয়ে ডো বানাতে হবে। একটা পাত্রে তেল মাখিয়ে ডো রেখে ভালো ভাবে ডেকে দিতে হবে যেন বাতাস ডুকতে না পারে। এখন গরম জায়গায় ১ ঘন্টা রাখতে হবে।


পিজা সস

উপকরণ : টমেটো ৫০০ গ্রাম ,পিয়াজ ১/৩ কাপ ,থেতলানো রসুন ১.১/২ টেবিল চামচ ,জলপাই তেল ১.১/২ টেবিল চামচ ,চিনি ১ টেবিল চামচ ,শুকনা মরিচের গুড়া ১/২ চা চামচ ,লবন পরিমানমত ,বেসিল ১/২ চা চামচ ,অরিগেনো ১/২ চা চামচ ,সিরকা ২ টেবিল চামচ।

প্রণালী : গরম পানিতে টমেটো দিয়ে দেকে কিসুক্ষন রাখতে হবে ,এরপর পানি থেকে টমেটো উঠিয়ে পাতলা আবরণ ছাড়িয়ে নিতে হবে।পাতিলে তেল গরম করে রসুন হালকা ভেজে পিয়াজ দিয়ে ভাজতে হবে।পিয়াজ নরম হলে মরিচ ,লবন ,চিনি দিয়ে নারাচারা করে টমেটো ও সিরকা দিয়ে রান্না করতে হবে। সস নামানোর আগে বেসিল অরিগেনো দিয়ে একটু নারাচারা করে নামাতে হবে ।

পিজা ফিলিং


উপকরণ :
মাংসের কিমা ২৫০ গ্রাম ,পিয়াজ কুচি ১/২ কাপ ,টমেটো কুচি ১/২ কাপ,তেজপাতা ১ টি ,আদা বাটা ১ চা চামচ ,রসুন বাটা ১/২ চা চামচ ,হলুদ বাটা ১/২ চা চামচ ,মরিচ বাটা ১/২ চা চামচ ,টমেটো সস ৪ টেবিল চামচ ,জলপাই তেল ২ টেবিল চামচ ,লবন পরিমানমত ,কর্ন ফ্লাওয়ার ২ চা চামচ।

প্রণালী :তেলে পিয়াজ হালকা বাদামী করে ভেজে মসলা ও টমেটো দিয়ে কষাতে হবে। এখন কিমা দিয়ে নারাচারা করে সস ও লবন দিয়ে রান্না করতে হবে। হয়ে এলে কর্ন ফ্লাওয়ার গুলে দিয়ে নারাচারা করে নামিয়ে নিতে হবে।

পিজা বেকিং :
ডিম ফেটানো ১ টি ,কেপসিকাম,টমেটো ,পিয়াজ ভাজে খুলা ,মজারুলা চিজ।
ডো মোটা করে রুটির মত বেলে পিজা পেনে দিয়ে ডিম মাখিয়ে একটু রাখতে হবে। এখন একে একে সস ,কিমা ,কেপসিকাম ,টমেটো ,পিয়াজ ,চিজ ,বেসিল ,অরিগেনু দিয়ে ২২০ ডিগ্রিতে ৮ থেকে ১০ মিনিট বেক করতে হবে। হয়ে গেল পিজা।