বিরিয়ানি

Posted in বিরিয়ানি ও খিচুড়ি

উপকরণ : খাসির মাংস ১ কেজি, পোলাওয়ের চাল ৫০০ গ্রাম , ঘি ৫ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, আলু ৫-৬ টি, পেঁয়াজ কুচি দেড় কাপ, পেঁয়াজের বেরেস্তা পরিমাণমত, দারুচিনি ৫-৬ টুকরো, এলাচ ৭-৮টি, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা দেড় টেবিল চামচ, জিরা বাটা আধা চা চামচ, টকদই এক কাপ, শুকনো

মরিচ গুড়ো ১ চা চামচ, আলুবোখারা ৬-৭ টা, কাঁচা মরিচ ৫-৬ টি, বিরিয়ানি মশলা ৩ টেবিল চামচ, গোলাপ জল ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংসের সাথে আদা, রসুন, জিরা বাটা, লবণ, টকদই, দারুচিনি, এলাচ ও শুকনো মরিচ গুড়ো দিয়ে মাখিয়ে ১ ঘন্টা রেখে দিন। আলু লবণ মাখিয়ে তেলে ভেজে নিন। চাল ধুয়ে ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর পানি ঝড়িয়ে নিন। একটি পাত্র চুলাতে দিন, পাত্র গরম হলে তাতে ৩ টেবিল চামচ ঘি এবং ২ টেবিল চামচ তেল দিন। তেল গরম হলে তাতে ৩ টুকরা দারুচিনি, ৪ টি এলাচ ও পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ বাদামি হলে মাখানো মাংস দিন। এরপর বিরিয়ানি মশলা দিয়ে ভাল ভাবে কসিয়ে পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ হয়ে তেল উপরে উঠলে নামিয়ে নিন। আর একটি পাত্রে পানি নিন( যে পরিমাণ চাল নিবেন তার দ্বিগুণ পানি নিতে হবে)। চুলাতে পাত্রটি বসিয়ে দিন এবং তাতে ২ টুকরা দারুচিনি, ৩ টি এলাচ, ২ টেবিল চামচ ঘি ও পরিমাণ মত লবন দিন। পানি গরম হলে চাল দিন। এরপর কাঁচা মরিচ, আলুবোখারা দিন। চাল সিদ্ধ হয়ে আসলে নামিয়ে নিন। এবার আগে রান্না করা মাংসের পাত্রে প্রথমে ভাজা আলু এরপর রান্না করা চাল ধেলে দিন এবং এতে, কিশমিশ, বেরেস্তা, গোলাপ জল ছড়িয়ে দিয়ে অল্প আঁচে ২০ মিনিটের মতো চুলোয় রাখুন। ২০ মিনিট পর সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।