চিংড়িসিকাম

Posted in মাছ


উপকরন : চিংড়ি ( খোসা সহ, আধা পাউন্ড),ক্যাপসিকাম স্লাইস (১ টা),টমেটো স্লাইস ( ১ /২ টা ্‌লেবুর রস ( যত বেশি,তত টক, তত মজা , আমি দিয়েছি একটা গোটা লেবুর চার

ভাগের এক ভাগ ), আলু (একেবারে পাতলা স্লাইস করে কাটা্‌,  ( ছোট ১ টা আলু ,পাতলা সালাদের মত করে কাটা ) ,পেয়াজ স্লাইস ( ২ টেবিল চামচ ) ,আদা কুচি ( মিহি ), ( ১ চা চামচ ),কাঁচা মরিচ (ইচ্ছামত , আমি দিয়েছি ৭-৮ টা ),শুকনো মরিচের গুঁড়া (ইচ্ছেমত ),হলুদ (আধা চা চামচ, লবন ( স্বাদ মত )
প্রনালী :প্রথমে একটা কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করে তাতে স্লাইস করে কাটা পেঁয়াজের চার ভাগের এক ভাগ ছেড়ে দিতে হবে। ১মিনিট পরে তেল, পেঁয়াজের সাথে চিংড়ি গুলো ও ছেড়ে দিতে হবে। এরপর চিংড়ির ওপরে হলুদ ও লবন যোগ করতে হবে। চিংড়ি উল্টে উলটে গরম আঁচে ৩-৪ মিনিট ভেজে একটু হাল্কা লাল হয়ে এলে এরপর আলাদা একটা বাটিতে তুলে রাখতে হবে। চিংড়ি খুব বেশি ভাজা হলে কিন্তু ভাল লাগেনা
এবার কড়াইতে শুকনো মরিচের গুড়া হাল্কা টেলে নিয়ে আগের তেলেই বাকি পেয়াজ টুকু দিয়ে দিন। এবং মিহি আদা কুচি ও যোগ করুন।১ মিনিট পরেই ক্যাপ্সিকাম স্লাইস, আলু স্লাইস গুলো ও ঢেলে দিতে দিন। সেখানে স্বাদমত লবন যোগ করুন।এবার ক্যাপ্সিকামের উপর ভাল করে লেবু চিপে লেবুর রস যোগ করুন। ২ মিনিট পর খেয়াল করুন ক্যাপ্সিকাম নরম হচ্ছে কিনা, যদি একটু শক্ত প্রজাতির হয়, তাহলে অত্যন্ত সামান্য (ছোট চায়ের কাপের অর্ধেকের ও কম পরিমান ) পানি ঢেলে দিন। এবার ৪-৫ মিনিট পরে ক্যাপসিকাম নরম হলে তার সাথে টমেটো স্লাইস যোগ করুন। এবার একটু বেশ করে নেড়ে উপকরন গুলো মিশিয়ে দিন ভালমত।। এ পর্যায়ে টক , লবন চেখে দেখে দরকার হলে আরেকটু যোগ করতে পারেন।
এবার কাঁচা মরিচ টুকরো গুলো উপরে ছিটিয়ে দিন। ২ মিনিট পরে কড়াইয়ের মধ্যে আগের সেই তুলে রাখা চিংড়ি গুলো ছড়িয়ে দিন। কিছুক্ষন হাল্কা ভাবে নেড়ে চেড়ে চিংড়ির সাথে উপকরন গুলোকে মিশিয়ে দিন।শেষ বারের মত চেখে দেখুন স্বাদ আপনার মন মত হয়েছে কিনা।নাহলে ইচ্ছেমত লবন, টক, ঝাল যোগ করতে পারেন। এরপর ২, ৩ মিনিট পর একটু মাখা মাখা হয়ে এলে চুলার আগুন নিভিয়ে দিন।
এবার পরিবেশন করুন --- গরম গরম টক টক মজাদার ‘’ চিংড়িসিকাম’’