চাইনিজ চিলি চিকেন

Posted in ফ্রাই এন্ড কারি


উপকরনঃ হাড় ছাড়া মুরগীর মাংস (টুকরো করা)– ৪০০ গ্রাম, কর্ণ ফ্লাওয়ার– ২ টেবিল চামচ, লবন – স্বাদ মতো, গোল মরিচের গুঁড়া– আধা চা চামচ, ডিম– ১ টি, ডার্ক সয়াসস– ২ টেবিল চামচ, তেল– ভাজার জন্য, রসুন কুঁচি

– ৮\১০ কোয়া, পেঁয়াজ ৪ টুকরা করে পাপড়ি ছাড়িয়ে নেয়া– ১/২ কাপ, ক্যাপসিকাম ( চার কোনা করে কাটা )– ১/২ কাপ, রেড চিলি সস – ২ টেবিল চামচ, ভিনেগার– ১ টে চামচ, মুরগীর স্টক বা পানি – পরিমান মতো, স্বাদ লবণ- সামান্য।


প্রনালীঃএকটি বাটিতে মুরগীর মাংস, গোল মরিচের গুঁড়া, ১ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার, একটি ডিম ও ১ টেবিল চামচ সয়াসস দিয়ে ভাল করে মাখিয়ে কয়েক মিনিট ম্যারিনেট হতে দিন।কড়াইয়ে তেল ভাল মতো গরম করে মুরগীর টুকরা গুলোকে সোনালী করে ভেজে তুলে আলাদা করে রাখুন।আরেকটি কড়াইয়ে পরিমান মতো তেল দিয়ে তাতে রসুন কুঁচি দিয়ে হালকা বাদামী করে ভাজুন। রসুন বাদামী রঙ হলে কাঁচা মরিচ কুঁচি, টুকরা করা পেঁয়াজ ও ক্যাপসিকাম মেশান। এবার এর সাথে বাকি সয়াসস, রেড চিলি সস দিয়ে হালকা হাতে নাড়ুন।এবার এতে ভাজা মুরগীর টুকরাগুলো দিয়ে ভালমতো মেশান। সামান্য চিকেন স্টক বা পানি দিয়ে অল্প সময় ঢেকে রাখুন।বাকি কর্ণ ফ্লাওয়ার টুকু অল্প পানিতে গুলে মুরগীতে দিয়ে দিন। স্বাদ লবন ও ভিনেগার দিয়ে মিশিয়ে কিছু সময় ঢেকে রান্না করুন। গ্রেভি মাখা মাখা হলে ফ্রাইড রাইসের সাথে গরম গরম পরিবেশন করুন।