এগ ফ্রাইড রাইস

Posted in রাইস


উপকরনঃ আতপ চাল, পেঁয়াজ, আদা-রসুন পেষ্ট, কাঁচা মরিচ, লবন, ডিম সোয়াবিন তেল আর অবশ্যই একটা রাইস কুকার।

প্রণালী: প্রথম আপনার প্রয়োজনমত চাল ধুয়ে নিন (অবশ্যই রাইসকুকারের ধারন ক্ষমতার মধ্যে হতে হবে), পেঁয়াজ কুচি করে কাটুন, এরপর আদা-রসুন, পেষ্ট দরকারমত কাঁচা মরিচ সবকিছু নিয়ে চালসহ রাইসকুকার এর পাত্রে ঢেলে ভালো ভাবে নাড়ুন যাতে সুন্দরভাবে মিশিয়ে যায়। এরপর সোয়াবিন তেল ঢালুন এবং আবার নাড়িয়ে দিন। ইচ্ছা করলে কিছু মটরশুঁটিও দিতে পারেন। এবার যে পরিমান চাল রাইসকুকারে দিয়েছেন তার ১.৫~২গুন পানি দিয়ে রাইস কুকার চালু করে দিন। রাইস না হওয়া পর্যন্ত আর চিন্তা নাই।

বেশি ডিম ব্যবহার করলে সমস্যা নাই, এবার ডিম ভেঙ্গে ফেটিয়ে নিন, এবার ফ্রাইপ্যানে হালকা তেল দিয়ে চুলা চালু করুন। তেল হালকা তাতিয়ে উঠলে ডিম ঢেলে দিন। ঢালার পর থেকে ভাজনি দিয়ে নাড়তে থাকুন (বুয়েটের হলের চাইনিজ স্টাইলে ডিম বানানো আরকি) যাতে ঝুড়ঝুড়ে হয়। এরপর উঠিয়ে নিন।

এদিকে রাইস কুকারে রান্না (৩০মিনিট এর মত লাগে) হয়ে গেলে একটা সসপ্যানে তেল ঢালুন, একটু গরম হলে রান্না করা পোলাও সসপ্যানে ঢেলে নাড়ুন। নাড়তে নাড়তে ঝুড়া করা ডিম একটু একটু করে ছেড়ে দিন। এভাবে সব ডিম দিয়ে দিন, আর ভালো ভাবে নাড়িয়ে ডিমের ঝুড়িগুলি সুষমভাবে পোলাও এর মাঝে মিশিয়ে দিন।